ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

রোবট ব্যবহার হবে ফল আবাদের তথ্য হালনাগাদে  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫১, ২৬ সেপ্টেম্বর ২০১৮

রোবট ব্যবহারের মাধ্যমে ফলের উৎপাদন প্রক্রিয়া সহজ হয়ে আসবে এবং সঠিক সময়ে কার্যকর কৌশল প্রণয়ন করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়াশিংটন ট্রাক্টর কোম্পানি সর্বাধুনিক প্রযুক্তির এ রোবট উদ্ভাবন করেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়াশিংটন ট্রাক্টর কোম্পানি সর্বাধুনিক প্রযুক্তির এ রোবট উদ্ভাবন করেছে। প্রাথমিক অবস্থায় ইন্টেলিজেন্ট ফ্রুট ভিশন নামের এ প্রযুক্তি ওয়াশিংটন অঙ্গরাজ্যের ইয়াকিমা ভ্যালির আপেল বাগানগুলোয় ব্যবহার করা হচ্ছে।   

উৎপাদনকারীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ হলো একটি গাছে কী পরিমাণ ফল হয়েছে, ফলের আকার কেমন— এসব তথ্য। এসব তথ্যের ওপর নির্ভর করে ফল সংগ্রহের সময় ও কৌশল নির্ধারণ। এমনকি সংগ্রহ-পরবর্তী বিপণন কৌশল নির্ধারণেও এসব তথ্যের গুরুত্ব রয়েছে। সাধারণত গাছ থেকে ফল সংগ্রহের পর উল্লিখিত তথ্যগুলো সম্পর্কে জানা যায়। এর আগে মূলত আন্দাজের ওপর নির্ভর করে কাজ চালানো হয়। অনেক ক্ষেত্রেই প্রয়োজনীয় কৌশল নির্ধারণেও আন্দাজনির্ভর তথ্য ব্যবহার করেন উৎপাদনকারীরা। ফলে ফল সংগ্রহের উপযুক্ত সময় নির্ধারণ ও কার্যকর বিপণন কৌশল প্রণয়নে অনেক সময়ই দেরি হয়ে যায়। এ সমস্যা থেকে ফল উৎপাদনকারীদের মুক্তি দিতে সর্বাধুনিক প্রযুক্তির রোবটের ব্যবহার শুরু হয়েছে। এসব রোবট গাছে থাকা অবস্থায় উৎপাদিত ফলের পরিমাণ ও প্রতিটি ফলের আকার সম্পর্কে সুস্পষ্ট ধারণা দিতে সক্ষম।

যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়াশিংটন ট্রাক্টর কোম্পানি সর্বাধুনিক প্রযুক্তির এ রোবট উদ্ভাবন করেছে। প্রাথমিক অবস্থায় ইন্টেলিজেন্ট ফ্রুট ভিশন নামের এ প্রযুক্তি ওয়াশিংটন অঙ্গরাজ্যের ইয়াকিমা ভ্যালির আপেল বাগানগুলোয় ব্যবহার করা হচ্ছে। রোবট ব্যবহারের মাধ্যমে ফলের উৎপাদন প্রক্রিয়া সহজ হয়ে আসবে এবং সঠিক সময়ে কার্যকর কৌশল প্রণয়ন করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ বিষয়ে ইন্টেলিজেন্ট ফ্রুট ভিশনের স্বত্বাধিকারী লরেন্স ডিঙ্গেল বলেন, মাঠপর্যায়ে উৎপাদনকারীদের কাজ সহজ করে দিতেই এ প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। যা কার্যকর উৎপাদন ও বিপণন কৌশল প্রণয়নে খুবই সহায়ক।

তিনি জানান, ইন্টেলিজেন্ট ফ্রুট ভিশন সিস্টেমটি একটি চাকাযুক্ত ছোট বাহনে স্থাপন করা হয়েছে। ফলে সহজেই আপেলগাছের সারির মাঝখান দিয়ে এটি নিয়ে চলাচল করা যায়। এতে উচ্চক্ষমতার ক্যামেরা যুক্ত রয়েছে। ফলে সিস্টেমটি সহজেই গাছ ও ফলের ঝকঝকে ভিডিও করতে পারে। পরবর্তীতে এসব ভিডিও বিশ্লেষণ করে সিস্টেমটি উৎপাদিত ফলের পরিমাণ ও আকার সম্পর্কে উৎপাদনকারীদের ধারণা দেয়।

ওয়াশিংটন ট্রাক্টর কোম্পানির উপদেষ্টা কার্ল উইরথ বলেন, নতুন এ প্রযুক্তি পেতে খরচ করতে হবে প্রায় ৮০ হাজার ডলার। তবে এটি আপেল বাগানে নিয়োজিত শ্রমিকের সংখ্যা অনেকাংশে কমিয়ে দেবে। ফলে আপেল উৎপাদনে ব্যয় কমে আসবে, সময় বাঁচবে। একই সঙ্গে উৎপাদিত ফলের পরিমাণ ও আকার সম্পর্কে সুস্পষ্ট তথ্য থাকায় কার্যকর বিপণন কৌশল প্রণয়নে বাড়তি লাভ করাও সম্ভব হবে।

ওয়াশিংটন ট্রাক্টর কোম্পানি সর্বাধুনিক এ সিস্টেমকে গাছে থাকা অবস্থায় ফলের পরিমাণ ও আকার নির্ধারণ করার প্রথম যন্ত্র হিসেবে বর্ণনা করেছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, এ সিস্টেম থেকে প্রাপ্ত তথ্য হাতে গোনার তুলনায় ৯৫ শতাংশ পর্যন্ত সঠিক ও সুস্পষ্ট। এমনকি হাতে গোনার তুলনায় ৩০ শতাংশ কম সময়ে তথ্য জানাতে সক্ষম ইন্টেলিজেন্ট ফ্রুট ভিশন। আগামী বছরের মার্চ মাস নাগাদ ওয়াশিংটনের আপেল বাগানগুলোয় বাণিজ্যিক ভিত্তিতে ১০টি ইন্টেলিজেন্ট ফ্রুট ভিশন ব্যবহারের লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

এসি  
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি